Thursday, 08 December 2022

   09:52:31 AM

bmp
logo
বিএমপি'তে "ওয়ান স্টপ পুলিশ ক্লিয়ারেন্স সার্ভিস" এর শুভ উদ্বোধন।

3 months ago

বিএমপি'তে "ওয়ান স্টপ পুলিশ ক্লিয়ারেন্স সার্ভিস" এর শুভ উদ্বোধন।

সহজতর উপায়ে পুলিশি সেবা নিশ্চিত করার প্রয়াসে আজ ৩১ আগস্ট ২০২২ খ্রিঃ সকাল ১১ টায় বিএমপি সদরদপ্তর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে বরিশাল মেট্রোপলিটন পুলিশের "ওয়ান স্টপ পুলিশ ক্লিয়ারেন্স সার্ভিস" এর শুভ উদ্বোধন করেন, পুলিশ কমিশনার বিএমপি জনাব মোঃ সাইফুল ইসলাম, বিপিএম-বার ।
সাধারণত চাকুরী, উচ্চশিক্ষার্থে কিংবা রেমিটেন্স যোদ্ধাদের বিদেশ গমনের ক্ষেত্রে অথবা বিদেশে অবস্থানরত অবস্থায় পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রয়োজন হয়।
সেবা প্রত্যাশীদের পুলিশ ক্লিয়ারেন্স পাওয়ার ক্ষেত্রে ইতিপূর্বে পদ্ধতিগত জটিলতার কারণে বিভিন্ন পর্যায়ে নানান দপ্তরের শরণাপন্ন হওয়ার দরুন অনেক ক্ষেত্রে সেবা প্রত্যাশীকে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হতো।
"ওয়ান স্টপ পুলিশ ক্লিয়ারেন্স সার্ভিস" উদ্বোধনের মাধ্যমে এই প্রক্রিয়ায় এখন থেকে একই ছাদের নিচে অর্থাৎ একটি নির্দিষ্ট কার্যালয় থেকে পুলিশ ক্লিয়ারেন্স এর যাবতীয় কার্যক্রম সম্পন্ন করে সেবা প্রত্যাশীকে সেবা প্রদান করা হবে।
এক্ষেত্রে সেবা প্রত্যাশীকে ১। ৫০০ টাকার ব্যাংক ট্রেজারি চালান কপি এবং প্রয়োজনীয় অন্যান্য কাগজপত্র যেমন- ২। পাসপোর্ট এর সত্যায়িত ফটোকপি ৩। পাসপোর্ট সাইজের এক কপি সত্যায়িত ছবি ৪। এনআইডি/জন্ম সনদের সত্যায়িত ফটোকপি ৫। নাগরিকত্ব সনদপত্র ৬। বিদেশে অবস্থানকারী বাংলাদেশী নাগরিকদের জন্য সংশ্লিষ্ট দেশের বাংলাদেশি দূতাবাস কর্তৃক পাসপোর্ট এর সত্যায়িত ফটোকপি সহ বিএমপি সদরদপ্তরের নিচতলায় অবস্থিত ওয়ান স্টপ পুলিশ ক্লিয়ারেন্স সার্ভিস ডেস্কে উপস্থিত হলে দায়িত্বরত পুলিশ কর্মকর্তা প্রয়োজনীয় কাগজপত্র স্ক্যান করে অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করে আবেদনকারীকে সর্বোচ্চ ৭ দিনের মধ্যে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার তারিখ ও সময় জানিয়ে দেবেন এবং নির্ধারিত তারিখে প্রার্থীকে পুলিশ ক্লিয়ারেন্স সনদ প্রদান করবেন।
এক্ষেত্রে ইতিপূর্বে একজন সেবা প্রত্যাশীকে-
১) কোনো একটি কম্পিউটার দোকানে গিয়ে অর্থ ব্যয় করে অনলাইনে আবেদন করার ঝামেলা পোহাতে হতো (যা অনেক ক্ষেত্রে আবেদন এর সময় ভুল হওয়ার সম্ভাবনা থাকে)
২) থানা কিংবা পুলিশ ফাঁড়িতে সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তার নিকট একাধিক বার যাওয়া।
৩) নগর বিশেষ শাখায় যাওয়া
৪) প্রয়োজনীয় ক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের শরণাপন্ন হওয়া এবং
৫) না জেনে না বুঝে সুযোগ সন্ধানী দালাল প্রকৃতির লোকদের খপ্পরে পড়ে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হতে হত।
"ওয়ান স্টপ পুলিশ ক্লিয়ারেন্স সার্ভিস" এর মাধ্যমে এখন থেকে একই ছাদের নিচে অর্থাৎ একটি নির্দিষ্ট কার্যালয় থেকে শুধু মাত্র ৫০০ টাকার ব্যাংক ট্রেজারি চালান ও প্রয়োজনীয় কাগজপত্র সহ পুলিশ ক্লিয়ারেন্স এর যাবতীয় কার্যক্রম দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা কর্তৃক সম্পন্ন করে আবেদনের সর্বোচ্চ ৭ দিনের মধ্যে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রদান করা হবে।
উল্লেখ্য যে প্রেস কনফারেন্সে বিএমপি'র সকল শীর্ষ কর্মকর্তা বৃন্দ সহ বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ ও পুলিশ ক্লিয়ারেন্স সেবা প্রত্যাশী উপস্থিত ছিলেন ।