Monday, 08 August 2022

   03:38:04 AM

bmp
logo
বরিশালের মানুষ ভালো কাজে যেভাবে সহানুভূতিশীল হয়ে ঝাঁপিয়ে পড়ে অন্য কোথাও তা দেখিনি । দেশের শত্রু চোর, ডাকাত দুষ্কৃতিকারী ছাড়া সবাই একটি সুন্দর ও নিরাপদ সমাজ প্রত্যাশা করেন।

5 months ago

বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিউনিটি পুলিশিং কেন্দ্রীয় ফোরাম এর পরিচিতি সভা, কমিউনিটি পুলিশিং: ধারণা ও বাস্তবায়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত।

শনিবার ১৯ ফেব্রুয়ারি ২০২২ খ্রিঃ সন্ধ্যা ০৭:০০ ঘটিকায় বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিউনিটি পুলিশিং কেন্দ্রীয় ফোরাম এর  আয়োজনে ইউরো কনভেনশন হল, অফিসার্স ক্লাবে অনুষ্ঠিত পরিচিতি সভা, কমিউনিটি পুলিশিং: ধারনা ও বাস্তবায়ন শীর্ষক সেমিনারে এ কথা বলেন, মাননীয় পুলিশ কমিশনার, বিএমপি  (অতিরিক্ত আইজিপি)  মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম-বার ।

অনুষ্ঠানের  শুরুতেই সকলে দাঁড়িয়ে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে ফোরামের সদস্যদের পরিচয় পর্ব শুরু হয় এবং কমিউনিটি পুলিশিং ফোরাম এর ফেসবুক পেজ উদ্বোধন, শুভেচ্ছা স্মারক, সম্মাননা স্মারক তথা গণসংবর্ধনা বিনিময়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

এ সময় মাননীয় পুলিশ কমিশনার  সদ্য অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি পাওয়ায় বরিশালের বিভিন্ন সামাজিক সংগঠন যেমন-
মুক্তিযোদ্ধা,  নারী সমাজের প্রতিনিধি, জনপ্রতিনিধি, চিকিৎসক, ব্যবসায়ী, সাংস্কৃতিক সংগঠন, পুজা উদযাপন কমিটি, সাংবাদিক নেতৃবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধি,  মুক্তিযোদ্ধাদের সন্তান সহ সকলের পক্ষ্যে  পৃথক পৃথক ভাবে পুলিশ কমিশনার কে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

"কমিউনিটি বার্তা'" প্রকাশনার শুভ উদ্বোধন ঘোষণা করে বলেন, কমিউনিটি পুলিশিং ফোরামের এর প্রকাশনা হিসেবে সমাজকে আরও নিরাপদ ও সুন্দর করার জন্য কমিউনিটি পুলিশিং এর সকল কার্যক্রম তুলে ধরে সবার হাতে পৌঁছে দেয়া যেতে পারে এই বার্তা।

তিনি বলেন, "Morning shows the day". বিএমপি কমিউনিটি পুলিশিং কেন্দ্রীয় ফোরাম এর সভাপতি, সেক্রেটারি, উপদেষ্টা, সদস্যবৃন্দ সমাজে সবাই
অত্যন্ত প্রশংসার সাথে প্রতিষ্ঠিত ও মর্যাদাবান নাগরিক । এই সভা বলে দিচ্ছে তাদের নেতৃত্বের গুণাবলী দিয়ে বিএমপির সাথে একযোগে কাজের মাধ্যমে এই সমাজকে একটি নিরাপদ বরিশাল উপহার দিতে সক্ষম হবেন।

একমাত্র দেশের শত্রু চোর, ডাকাত দুষ্কৃতিকারী ছাড়া সবাই একটি সুন্দর ও নিরাপদ সমাজ প্রত্যাশা করেন। সেই নিরাপত্তার ডিমান্ড বাস্তবায়নে, নিজের খেয়ে ঘরের মোষ তাড়ানোর জন্য যাদের উপস্থিতি আমাদের সুনাম শৃঙ্খলা নির্মাণে বাঁধা হয়ে থাকে সেই অগ্রহণযোগ্য ব্যক্তিদের বাদ দিয়ে সমাজের প্রকৃত ক্লিন ইমেজের প্রতিচ্ছবি ও শুদ্ধ প্রচেষ্টা নিয়ে এই কমিউনিটি পুলিশিং ফোরাম।

কমিউনিটি পুলিশিং এর দর্শন বুঝে সমাজের জন্য  ফলপ্রসূ ও কার্যকর বিষয়গুলো তুলে ধরে এর ধনাত্মক দিকগুলো আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে কতটা প্রভাব ফেলবে তা অত্যন্ত মুখ্য বিষয়। "মুজিব বর্ষের অঙ্গীকার, পুলিশ হবে জনতার ", "পুলিশ-ই জনতা, জনতা-ই পুলিশ " জাতির পিতার আদর্শে এই কনসেপ্ট বাস্তবায়নে আমরা নিরলস কাজ করে যাচ্ছি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতোই মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এই কমিউনিটি পুলিশিং এর উপর যথেষ্ট গুরুত্ব আরোপ করেন বলেই আমরা যেন প্রকৃতপক্ষে জনগণের পুলিশ হতে পারি সেই নির্দেশনা ও আশাবাদী হয়ে পুলিশের যেকোন প্রোগ্রামে তিনি এই কমিউনিটি পুলিশিং নিয়ে নিয়মিত কথা বলেন।

তিনি আরও বলেন, মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে মানুষের দোরগোড়ায় মেসেজ পৌঁছাতে কমিউনিটি পুলিশিং এর ব্যনারে আমরা কাজ অনেক করে থাকি। ওয়ার্ড কমিটির মাসিক মিটিং সহ তৃণমূল পর্যায়ে উঠোন বৈঠক করে মাদক সহ যাবতীয় অপরাধের বিষবৃক্ষ রোপনসহ হওয়ার আগেই তা দমনে সামাজিক শক্তি দিয়ে  সোচ্চার হয়ে আইনশৃঙ্খলা সমুন্নত রেখে কিভাবে কাজ করা যায় সেই মর্মে মাসিক মিটিং অবশ্যই করতে হবে।

সোশ্যাল মিডিয়া থেকে পিছিয়ে যাওয়ার সুযোগ নেই। বরিশালের মানুষ ভালো কাজে যেভাবে সহানুভূতিশীল হয়ে ঝাঁপিয়ে পড়ে অন্য কোথাও তা দেখিনি এমনকি  বরিশাল মেট্রোপলিটন পুলিশ ঈমান ও পেশাদারিত্ব বজায় রেখে ন্যায়নিষ্ঠ উদার হয়ে জনগণকে সম্পৃক্ত করে সামাজিক নিরাপত্তায় কাজের মাধ্যমে তুলনামূলক চিত্রে অনেকটা এগিয়ে বিধায় পুলিশ হেডকোয়ার্টারে বরিশালের নাম অনন্য মর্যাদায় আলোচিত হয়।

সরকারি মেশিনারিজ সহ সুশীল সমাজের নেতৃবৃন্দের সম্মিলিত উদ্যোগে  কমিউনিটি পুলিশিং ফোরাম এর পেজ ও বরিশাল মেট্রোপলিটন পুলিশের অফিসিয়াল পেজে  সবাই যুক্ত হয়ে ডিজিটাল ভার্চুয়াল ও হার্ড কপি প্রকাশনার প্রতি যত্নশীল হয়ে এর মর্যাদা রক্ষায় সোচ্চার আস্থাভাজন হয়ে কাজ করার মাধ্যমে সারা বাংলাদেশে আমরা উদাহরণ তৈরি করবো মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এ সময় বক্তারা, কমিউনিটি পুলিশিং ফোরাম এর মাধ্যমে  মানবিক সমাজ গড়ার দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন।

অতিঃ উপ-পুলিশ কমিশনার ক্রাইম এন্ড অপস  মোঃ রাসেল পিপিএম সেবা বিএমপি এবং  সাইফুর রহমান মিরণ সভাপতি উদীচি শিল্পগোষ্ঠী  দ্বৈত সঞ্চালনায় এ সময় আরো উপস্থিত ছিলেন, প্রফেসর এস এম ইমানুল হাকিম , সাবেক অধ্যক্ষ বি এম কলেজ বরিশাল।  এস এম জাকির হোসেন,  সাধারণ সম্পাদক কমিউনিটি পুলিশিং কেন্দ্রীয় ফোরাম বরিশাল মেট্রোপলিটন পুলিশ ও শহীদ আবদুর রব সেরনিয়াবাত প্রেসক্লাব, বরিশাল। বরিশালের বিভিন্ন আলোকিত মানুষ, সুশীল সমাজের নেতৃবৃন্দ, কমিউনিটি পুলিশিং এর বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ ও সদস্যগণ,  বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ সহ।