Thursday, 02 February 2023

   01:19:28 AM

bmp
logo
প্রতিটি বিট অফিসার যেন এক এক জন শান্তির ফেরিওয়ালা___________পুলিশ কমিশনার বিএমপি।

1 year ago

"বিট পুলিশিং বাড়ি বাড়ি, নিরাপদ সমাজ গড়ি"
এই স্লোগানকে সামনে রেখে বরিশাল পুলিশ লাইন্স ড্রিল সেডে অনুষ্ঠিত বরিশাল মহানগর পুলিশের ২য় ও ৩য় ত্রৈমাসিক বিট পুলিশিং সমন্বয় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদানকালে এ কথা বলেন, পুলিশ কমিশনার বিএমপি  মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম-বার ।
এ সময় তিনি বলেন, বিট অফিসার শুধুমাত্র একজন পুলিশ অফিসারই নন বরং তিনি তার বিট এলাকার একজন সামাজিক নেতা, প্রতিটি মানুষের অত্যন্ত আপনজন। বিট অফিসাররা বিট পুলিশিং, কমিউনিটি পুলিশিং সহ বিভিন্ন ধরনের টুলস ব্যবহার করে সমাজকে ভারসাম্যপূর্ণ করে সমাজের প্রতিটি ঘরে ঘরে যেভাবে শান্তি স্থাপনে ভূমিকা রাখছেন; তার চাইতে ভালো কাজ, মানবিক কাজ সমাজে আর কিবা হতে পারে?
এসময় তিনি বলেন, পুলিশের দৃশ্যমান সেবার বাহিরেও বিট পুলিশিং, কমিউনিটি পুলিশিং, ৯৯৯ সহ বিভিন্ন ধরনের টুলস ব্যবহার করে পুলিশ নীরবে-নিভৃতে মানুষকে সেবা দিয়ে যাচ্ছে। তার একটি নিদর্শন হলঃ
বিগত ছয় মাসে বরিশাল মহানগর এলাকার থানা সমূহে ৮৩৩ টি নিয়মিত মামলা হয়েছে। এই ৮৩৩ টি মামলা সংক্রান্তে পুলিশের কার্যক্রমের উপর বিবেচনা করেই মূলত জনগণ পুলিশকে কিংবা পুলিশের কাজেকে মূল্যায়ন করে।
অথচ বিগত ছয় মাসে এই ৮৩৩ টি নিয়মিত মামলার বাহিরেও পুলিশ
* ৯৯৯ এর মাধ্যমে_____________ ১৩০০ টি,
* বিট পুলিশিং এর মাধ্যমে_______ ১০৩৬ টি,
* থানায় মামলা বা জিডির বাহিরে_ ৩০৩২ টি
সর্বমোট ৫১৩৩(পাচ হাজার একশত তেত্রিশটি বিভিন্ন ধরনের অপরাধ/সমস্যা দানাবাধার আগেই বিট পুলিশিং, কমিউনিটি পুলিশিং, ৯৯৯ সহ বিভিন্ন ধরনের টুলস ব্যবহার করে সেগুলোর সুষ্ঠু সামাজিক সমাধান করেছে।
যা দৃশ্যমান কার্যক্রমের প্রায় পাঁচ গুণ। অথচ তার কোন হিসেব কিংবা রেকর্ড নেই।
এভাবেই নীরবে-নিভৃতে পুলিশ জনগণকে সেবা দিয়ে যাচ্ছ। এর জন্য আমি তোমাদেরকে আন্তরিক সাধুবাদ জানাই।
এ সময় মাননীয় পুলিশ কমিশনার মহোদয় সভায় উপস্থিত বিট অফিসারগনের সাথে সংশ্লিষ্ট বিটের যাবতীয় কার্যক্রম সংক্রান্তে মতবিনিময় কালে বিট অফিসারগনের নিকট থেকে বিট পুলিশিং এর সুফল ও বিভিন্ন ধরনের সফলতার গল্প শোনার পাশাপাশি কার্যক্ষেত্রে কি কি ধরনের প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয় সেই সংক্রান্তে বিস্তারিত জেনে সেগুলোর সমাধান এবং বিট পুলিশিং কার্যক্রমকে আরো কার্যকর যুগোপযোগী ও শক্তিশালী করার লক্ষে সভায় উপস্থিত অফিসারদের বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা প্রদান করেন।
উল্লেখ্য যে সভায় আরো উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ কমিশনার ক্রাইম এন্ড অপারেশনস্  মােহাম্মদ এনামুল হক, উপ-পুলিশ কমিশনার ক্রাইম, অপঃ এন্ড প্রসিকিউশন  মােঃ মােকতার হােসেন পিপিএম-সেবা, উপ-পলিশ কমিশনার উত্তর  মোহাম্মদ জাকির হােসেন মজুমদার পিপিএম-সেবা,
উপ পুলিশ কমিশনার দক্ষিণ মােঃ আলী আশরাফ ভুঞা, বিপিএম-বার, উপ-পুলিশ কমিশনার ডিবি  মােঃ মনজুর রহমান, পিপিএম-বার সহ অন্যান্য শীর্ষ কর্মকর্তা বৃন্দ ও সকল বিট অফিসারগণ।